1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেনের যুদ্ধ শেষ করতে শি-র পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন পুতিন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ১৮৫ বার পঠিত
আন্তর্জাতিক ডেস্ক: চীনা প্রেসিডেন্টের বহুল প্রত্যাশিত মস্কো সফরকালে একটি সফরের সময় রুশ প্রেসেডন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি ইউক্রেনের তীব্র সঙ্কট নিরসনে শি জিনপিংয়ের ১২ দফা পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন।

পুতিন বলেন, ‘আমরা একটি আলোচনা প্রক্রিয়ার জন্য সর্বদা উন্মুক্ত। এসময় দুই নেতা একে অপরকে ‘প্রিয় বন্ধু’ বলে সম্বোধন করেন। খবর বিবিসি। চীন গত মাসে যুদ্ধ শেষ করার একটি পরিকল্পনা প্রকাশ করেছে। এতে ‘শত্রুতা বন্ধ করা’ এবং শান্তি আলোচনা পুনরায় শুরু করার কথা অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়েছেল যে শান্তি পরিকল্পনা একটি ‘অচল কৌশল’ হতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, নিজের শর্তে যুদ্ধ স্থগিত করার জন্য রাশিয়ার কোনো কৌশলগত পদক্ষেপে চীন বা অন্য কোনো দেশের সমর্থনে বিশ্বকে বোকা বানানো উচিত নয়।’ তিনি বলেন, ‘এমন একটি যুদ্ধবিরতির আহ্বান যা ইউক্রেনের ভূখণ্ড থেকে রাশিয়ান বাহিনীকে অপসারণ অন্তর্ভুক্ত করে না তা কার্যকরভাবে রাশিয়ান বিজয়ের অনুমোদনকে সমর্থন করবে।’

চীনের পরিকল্পনা সুনির্দিষ্টভাবে বলেনি যে রাশিয়াকে ইউক্রেন থেকে প্রত্যাহার করতে হবে, যা যেকোনো আলোচনার পূর্বশর্ত হিসেবে জোর দিয়েছে ইউক্রেন। পরিবর্তে সব দেশের সার্বভৌমত্বকে সম্মান করার কথা বলে প্রস্তাবটি এবং ‘সব পক্ষকে অবশ্যই যুক্তিবাদী থাকতে হবে এবং সংযম অনুশীলন করতে হবে’ -বলেছে চীনরা প্রস্তাবটি। ‘পরিস্থিতি ধীরে ধীরে কমিয়ে আনতে হবে’-এও বলা হয়।

পরিকল্পনাটি ‘একতরফা নিষেধাজ্ঞা’ ব্যবহারের নিন্দাও করেছে, যাকে পশ্চিমে ইউক্রেনের মিত্রদের একটি প্রচ্ছন্ন সমালোচনা হিসেবে দেখা হয়েছে। সোমবার একটি সামরিক ব্যান্ড দল শিকে মস্কোতে উষ্ণ অভ্যর্থনা জানায়। পুতিন ‘ন্যায়বিচারের নীতিগুলি পালন’ এবং ‘প্রতিটি দেশের জন্য অবিভক্ত নিরাপত্তা’ জোরদার করার জন্য চীনকে স্বাগত জানিয়েছেন।

শি এর জবাবে পুতিনকে বলেন, ‘আপনার শক্তিশালী নেতৃত্বে রাশিয়া তার সমৃদ্ধ উন্নয়নে অনেক অগ্রগতি অর্জন করেছে। আমি নিশ্চিত যে রাশিয়ান জনগণ আপনাকে তাদের দৃঢ় সমর্থন অব্যাহত রাখবে।’

শির আগমনের আগে পুতিন চীনের পিপলস ডেইলি পত্রিকায় লিখেছিলেন যে ‘আক্রমনাত্মক’ মার্কিন নীতির দ্বারা দুটি জাতি দুর্বল হবে না। ইউক্রেনের নেতারা প্রকাশ্যে চীনের সঙ্গে তাদের সাধারণ ভিত্তি- সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার ওপর উপর জোর দিচ্ছেন।

তবে ব্যক্তিগতভাবে জেলেনস্কি এবং শি-র মধ্যে একটি বৈঠক বা ফোন কলের জন্য লবিং করছেন তারা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..